Contemporary Indian Society
PAPER-II
(1) নিম্নের প্রশ্নগুলো থেকে যেকোন সাতটির উত্তর দাওঃ 10 Marks each
1)
ভারতে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় বৈশিষ্ট্য গুলি লেখ।
2)
ভারতে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় প্রভাব কেমন ছিল লেখ।
3)
ভারতের শিক্ষাক্ষেত্রে শ্রীরামপুর ত্রয়ীর কার্যকলাপ
সংক্ষেপে আলোচনা কর।
4)
১৮১৩ এর সনদ আইন কী? এর প্রেক্ষাপট আলোচনা কর।
5)
ব্রিটিশ ভারতে আদি মিশনারি শিক্ষা প্রচেষ্টার বৈশিষ্ট্য
গুলি লেখ।
6)
প্রাচ্য ও পাশ্চাত্য দ্বন্দ্ব কী? এই দ্বন্দ্ব নিরসনে
মেকলের বক্তব্য কী?
7)
STANLY
DESPATCH কী ? এর
সুপারিশগুলি কী ছিল।
8)
ভারতের শিক্ষা ব্যবস্থায় উডের দলিলের গুরুত্ব ও প্রভাব
আলোচনা কর।
9)
ভারতীয় বিশ্ব বিদ্যালয় কমিশনের সুপারিশগুলি কী ছিল?
10)
বুনিয়াদি শিক্ষার উপযোগিতা এবং ত্রুটিগুলি লেখ।
11)
ভারতীয় শিক্ষার ইতিহাসে রাধাকৃষ্ণনন কমিশনের সুপারিশগুলি
আলোচনা কর?
12)
জাতীয় শিক্ষানীতি ১৯৮৬-র শিক্ষক শিক্ষণ প্রক্রিয়া সম্পর্কে
কী বলা হয়েছে ?
13)
উনিশ শতকে প্রারম্ভে ভারতে শিক্ষা ক্ষেত্রে খ্রিস্টান
মিশনারিদের অবদান কী ছিল?
14)
ভারতের সংবিধানের গুরুত্বপূর্ণ বিষয় গুলি আলোচনা কর।
15)
দলীয় ব্যবস্থা বলতে কী বোঝায় ?রাজনৈতিক দলের বৈশিষ্ট্য এবং
ইতিবাচক ও নেতিবাচক দিকগুলি আলোচনা কর।
16)
গণতান্ত্রিক ব্যবস্থায় বিচার বিভাগের স্বাধীনতা ও কার্যাবলী
আলোচনা কর।
17)
রাজ্যের শাসন ও আইন বিভাগের গঠন ও কার্যাবলী আলোচনা কর।
18)
রাজ্যের মন্ত্রী পরিষদ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
19)
শিক্ষাকে যৌথ তালিকাভুক্ত করার পক্ষে যুক্তিগুলি আলোচনা কর।
এটি কী কারণে সমালোচিত হয়েছে লেখ।
20)
তপশিলি জাতি উপজাতি ও অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য
সংবিধানে সংরক্ষণগুলি লেখ।
21)
বৈষম্যহীন সমাজ বলতে কী বোঝায়? সামাজিক বৈষম্য নিয়ে
সংবিধানে যা আছে সেগুলি আলোচনা কর।
22)
RTE-2009 –এ উল্লিখিত শিশুর শিক্ষার অধিকার রক্ষা করার
জন্য কী কী কাজের কথা বলা হয়েছে তা আলোচনা কর।
23)
RTE-2009 আইনটি বাস্তবীকরণে যে বাঁধাগুলি দেখা যেতে পারে
তার বিবরণ দাও।
24)
RTE-2009 আইনটির ঐতিহাসিক প্রেক্ষাপট আলোচনা কর।
25)
RTE-2009 আইনে শিক্ষকদের যোগ্যতা, কার্যাবলী এবং
দ্বায়ীত্ব সম্পর্কে আলোচনা কর।
26)
RTE-2009 আইনের মুখ্য বিষয়গুলি আলোচনা কর।
27)
স্বাধীনতার পূর্বে ভারতীয় অর্থনীতিতে ব্রিটিশদের ভুমিকার প্রভাব আলোচনা করুন ।
28)
ভারতবর্ষে কুঠির শিল্প ধ্বংসে ব্রিটিশ শাসন কিভাবে দায়ী ছিল?
29)
পঞ্চায়েতিরাজ কি ? গ্রাম পঞ্চায়েতের গঠন ও কার্যাবলী আলোচনা করুন।
30)
অসংগঠিত শাখা শ্রমিক কারা? ভারতীয় অর্থনীতিতে এদের ভুমিকা উল্লেখ করুন।
31)
ভারতের তপসিলী জাতি, উপজাতি ও দুর্বলতর শ্রেণীর শিক্ষার জন্য সাংবিধানিক ব্যবস্থাসমূহ কি কি ?
32)
‘মুক্ত বিদ্যালয়’ ধারনাটি স্পষ্ট করুন । এটি কি ‘সরকারী বিদ্যালয়ের’ বিকল্প ? উদাহরণ লেখ।
33)
স্থায়িত্বের উন্নয়নের জন্য পরিবেশ সংক্রান্ত বিষয়ের প্রাসঙ্গিকতা কিভাবে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে লেখ।
34)
মানবাধিকার বিষয়ে প্রত্যেক শিক্ষকের জ্ঞান থাকা অপরিহার্য কেন ?
35)
সামাজিক অসাম্য বলতে কি বোঝায় ? ভারতে সামাজিক অসাম্য দূরীকরণে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে?
36)
ভারতের জাতীয় আন্দোলনে মহাত্মা গান্ধীর ভুমিকা আলোচনা করুন।
37)
আধুনিক অর্থনীতিতে বিশ্বায়নের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য লখ। ‘বৈশ্বিক‘উষঞায়ন’ কী ?
thanks Sir
ReplyDeleteধন্যবাদ
ReplyDelete